কিভাবে স্মৃতিশক্তি পরিপূর্ণ ব্যবহার করা যায়



সফলতার জন্য দরকার দৃঢ় স্মৃতিশক্তি । স্মৃতিশক্তি দুর্বল হলে শিক্ষাজীবন কী কর্মজীবন সব জায়গায় প্রবল বাধার মুখোমুখি হতে হয় । এছাড়া হয়তো আপনি গত বছর ঘুরে আসা গ্রামটির কথা মনে করতে পারছেন না , পারছেন না ঘরের চাবিটা কোথায় রেখেছেন মনে করতে , প্রায় সময় কাজের বিষয়াদি ভুলে য়ান । ফলে জরুরি মুহুর্তে বিরক্তিকর সমস্যার সম্মুখীন হতে হয় । ভাবছেন এ অবস্থা থেকে কিভাবে নিজেকে মুক্ত করবেন । আমাদের স্মৃতিতে এধরনের ব্যাঘাত ঘটে মূলত স্মৃতিকে কম ব্যাবহারের ফলেই এ জন্য স্মৃতিশক্তি বৃদ্বি করার কোন বিকল্প নেই । স্মৃতিশক্তি বাড়ানোর কিছু কৌশল এখানে দেয়া হল ।

১. মানসিক ছবি তৈরি

মানসিক ছবি এবং এক ই সাথে ভাষিক গঠনের মাধ্যমে যে কোন তথ্যকে আমাদের মস্তিষ্ক নথিভুক্ত করে নেয় । যে তথ্যটি আপনি এ মুহুর্তে জানছেন তা মস্তিষ্কে নথিভুক্ত সময় এর মানসিক ছবি নাকি ভাষিক গঠন প্রাধান্য পাবে তা আপনার জানা শোনার ব্যাপ্তির উপর নির্ভর করে ।আপনি যদি আপনার ঘরের অথবা অফিসের চাবির কথা প্রায় সময় ভুলে যান তো চেস্টা করুন যেখানে চাবিটি সাধারনত রাখেন সে স্থানকে আপনার স্মৃতিতে অত্যধিক পরিচিত একটি স্থানের সাথে সম্পর্কযুক্ত রাখতে , তা হতে পারে রুমের টেবিলটা , যার পাশ দিয়ে দিনে আপনাকে অনেক বার যেতে হয় । এই কৌশল ব্যবহারের জন্য আপনি আপনার বাসস্থান এবং এর বিভিন্ন স্থান ব্যবহার করতে পারেন ।

২. যুক্তি খুজে দেখা

মস্তিষ্ক কার্যকারনত ভাবে কতগুলো বিশৃঙ্খল বস্তুর মধ্যে শৃঙ্খলতা আরোপ করে নেয় । তাতে মস্তিষ্ক প্রচুর স্মৃতির উপাদানকে দ্রুত ও সঠিকভাবে ব্যাবহার করতে পারে ।যে সব বিষয় বা বস্তুকে মনে রাখতে হবে তা যতই এলোমেলো হোক , তাদের মধ্য সম্ভবপর কার্যকারন শৃঙ্খলা খুজে বের করুন কিংবা কোন পূর্ব পরিচিত বস্তু বা স্থানের গঠন কাঠামোর সাথৈ এগুলোর মিল - অমিলের মধ্য দিয়ে সম্পর্ক করে একটা কাঠামোগত রুপ দেয়ার চেস্টা করুন । সুশৃঙ্খল বস্তুকে মনে রাখা অনেক সহজ ।

৩. শ্রেনীবিন্যাস করা

তথ্যের অনুক্রম সাজাতে আর একটি উপ্য় হচ্ছে বস্তুগুলোর শ্রেনীবিন্যাস করা উদাহরন স্বরুপ , দশ ডিজিটের একটি টেলিফোন নাম্বার নেয়া যাক । ০ - ১ - ৮ - ৫ - ৯- ৬ - ৩ - ২ - ৮ - ৭ এই ডিজিটগুলোকে দুটা করে জোড়া নিয়ে শ্রেনীবিন্যাস করলে মনে রাখার জন্য শুধু ৫টি জোড়া পাওয়া যাবে । ০১ - ৮৫ - ৯৬ - ৩২ - ৮৭ । একই উপায়ে , আপনাকে যখন অনেকগুলো বিষয় মনে রাখতে হবে , তখন শ্রেনীবদ্ব করা শুরু করুন । তাহলে যে কোন বিষয় মনে রাখা আপনার জন্য অনেক সহজ হয়ে পড়বে ।

৪. স্মৃতিগুলোর সংযোগ সাধন করা

নতুন তথ্য গুলোকে স্মরন রাখার জন্য যেগুলো আগে থেকেই স্মৃতিতে সংরক্ষিত আছে তার সাথে নতুন তথ্য গুলোকে তুলনা করে সংরক্ষন করতে হবে । যদি কোন তথ্য সম্পূর্ন নতুন হয় , তবে এর সাথে সম্পর্কিত কোন তথ্য মাথায় আছে কিনা সেটা মস্তিষ্ক দেখবে । এই প্রক্রিয়ায় পূর্ব পরিচিত মানুষ ,বস্তু , প্রতিরুপ , অথবা ধারনার সাথে নতুন বিষয় বা তথ্যকে যুক্ত করুন এবং পুরাতন তথ্যের সাথে এসব তথ্যের কি কি মিল রয়েছে তা দেখেই মস্তিষ্কে গাথা হয়ে থাকে । আপনি এই সয়ংক্রিয় মানসিক প্রক্রিয়াটি কোন তথ্য স্মরন করার জন্য ব্যবহার করতে পারেন । এটা বিভিন্ন উপাদানের মধ্যে সংযোগ স্থাপনে আপনাকে সাহায্য করে যাতে একি সাথে স্মরন করার সুযোগ বাড়ায় । সংযোগের মাধ্যমে স্মতি সংরক্ষনের জন্য প্রয়োজন নিয়মিত চর্চা ।

৫. নানা বিষয়ের পুনরাবৃ ত্তি করা

আমরা যখন অদূর ভবিষ্যতের জন্য কিছু মনে রাখার চেস্টা করি আমরা তখনই সাধারনত কোন কিছু ভালোভাবে শিখি । অনেকদিন পর্যন্ত স্মরন রাখার জন্য মুখস্ত বিদ্যা সর্বোচ্চ পন্থা নয় । আমরা কোন কিছু শেখার পর দ্রুত তা ভুলতে শুরু করি । কয়েক ঘন্টার মধ্যেই আমরা এর ৭০ থেকে ৮০ শতাংশ বলতে পারি না । আপনার স্মৃতিতে কোন তথ্য ধরে রাখার জন্য কোন একটা বিষয় আপনাকে নিয়মিত কয়েক বার পাঠ করতে হবে । অনেক দিন মনে রাখার জন্য তথ্যগুলো পুনরাবৃত্তি করাই হল সবচেয়ে সহজ পথ । পুনরাবৃত্তি তথ্য গুলোকে মস্তিষ্কে দৃঢ়ভাবে স্থাপন করে ।


৬. যা জানলেন তা নিয়ে কথা বলা

আমাদের যে কারো এটা হতে পারে যে , আমরা বিকেলে একটা সিনেমা দেখলাম এবং কিছুদিন পর ভুলে ও গেলাম । এ রকম ভুলে যাওয়ার জন্য অনেককেই সর্তক থাকতে হয় । কোন সিনেমা বা বই সম্পর্কে মনে রাখার জন্য চমৎকার একটি পন্থা হচ্ছে এ সমাপর্কে কাউকে বলা । এটা নিয়ে কথা বললে তথ্য গুলো সহজে স্মরনে রাখা সহজ হয় ।

You Can Also Read-

স্মৃতিশক্তি বৃদ্ধির উপায় ইসলাম

স্মৃতিশক্তি বৃদ্ধির ট্যাবলেট

স্মৃতিশক্তি বৃদ্ধির খাবার

স্মৃতিশক্তি বৃদ্ধির ঘরোয়া ঔষধ

স্মৃতিশক্তি বৃদ্ধির এলোপ্যাথিক ঔষধ

স্মৃতি শক্তি বৃদ্ধির সিরাপ

স্মরণ শক্তি কমে যায় কোন খনিজের অভাবে

স্মৃতিশক্তি বৃদ্ধির আয়ুর্বেদিক ঔষধ


LihatTutupKomentar