নারকেল তেলে এই ২ উপাদানেই পাকা চুল উধাও

white hair problem, White hair


অল্প বয়সে চুল সাদা হয়ে গেলে অনেকেই অনেক সময় অস্বস্তিকর পরিস্থিতিতে পড়তে হয়। এক্ষেত্রে আপনার কাছের বন্ধু হবে এই দুটি তেল। দেখে নিন খুব কম সময়ে বাড়িতেই কীভাবে তৈরি করা যায় উপকারী এই তেল।


বয়সের সঙ্গে সঙ্গে চুলের রং সাদা হওয়াটা খুবই স্বাভাবিক। তবে অনেকেই আছেন যাদের চুলে অল্প বয়সেই পেকে যায়। অনেক সময় তা অস্বস্তির কারণ হয়েও দাঁড়ায়। কিছু শারীরিক সমস্যা অনেক সময় অকালে চুল সাদা হয়ে পড়ার কারণ হয়। তাই একবার চিকিৎসকের পরামর্শ নিয়ে নেওয়া সবচেয়ে ভালো। তবে সঙ্গে নিতে পারেন কিছু ঘরোয়া চর্চাও। নারকেল তেলের সঙ্গে দুটি বিশেষ উপাদান মিলিয়ে চুলে প্রয়োগ করলেই দেখবেন সমস্যা মিটছে ধীরে ধীরে।


হাজার হাজার বছর ধরে নারকেল তেল চিকিৎসা পদ্ধতিতে ব্যবহৃত হয়ে আসছে। এটি বিভিন্ন স্বাস্থ্য সমস্যাগুলোর জন্য একটি প্রাকৃতিক প্রতিকার হিসেবে বিবেচিত হয় এবং আয়ুর্বেদে রয়েছে এর বিশেষ নামডাক। অন্যান্য প্রাকৃতিক উপাদানের সঙ্গে আপনি নারকেল তেল মিশিয়ে প্রাকৃতিকভাবে আপনার চুল কালো করতে পারেন।


নারকেল তেলের মধ্যে রয়েছে ফ্যাটি অ্যাসিড ও লাউরিক অ্যাসিড। যা চুল পড়া কমাতে সাহায্য করে। এছাড়া নারকেল তেল চুলের ফলিকলগুলোকে ময়েশ্চারাইজ করে এবং দূষণের হাত থেকে রক্ষা করে। স্ক্যাল্পে নারকেল তেল মালিশ করলে রক্ত সঞ্চালন ভালো হয়। তাই চুল বাড়েও তাড়াতাড়ি। নারকেল তেলে পাওয়া যায় ভিটামিন ই, কে ও আয়রনের মতো একাধিক পুষ্টি। রয়েছে অ্যান্টিফাঙ্গাল ও অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান। যা খুশকি ও উকুন তাড়ায়।


আপনি যদি অকালে চুল পাকার কারণে লজ্জায় পড়েন তবে আপনার কাজে আসবে হেনা পাতা। হেনার প্রাকৃতিক বাদামী রং চুলের গোড়ায় প্রবেশ করে, যার ফলে চুলের রং প্রাকৃতিকভাবেই রঙিন হয়। নারকেল তেল চুলের গোড়ায় মেহেদি প্রবেশ করতে সাহায্য করে, যা এই দুইয়ের মিশ্রণকে আরও কার্যকর করে তোলে। ৩-৪ চামচ নারকেল তেল ফুটিয়ে তাতে একগুচ্ছ মেহেদি পাতা মেশান। তেল বাদামী না হওয়া পর্যন্ত মিশ্রণটিকে ফুটতে দিন। এবার ঠান্ডা হয়ে গেলে, আপনার চুলের গোড়ায় তেলটি লাগান এবং ধুয়ে ফেলার আগে কমপক্ষে ৪০ মিনিটের জন্য রেখে দিন।


নারকেল তেল এবং আমলা আপনার চুলকে মজবুত করে। চুলে গাঢ় রঙ আনতে এর অবদান বিস্ময়কর। এই মিশ্রণটি প্রস্তুত করতে ২ চা চামচ আমলা পাউডারের সঙ্গে ৩ চা চামচ নারকেল তেল নিন এবং পাউডারটি দ্রবীভূত না হওয়া পর্যন্ত মিশ্রণটি গরম করুন। এরপর তেল ঠান্ডা হয়ে গেলে মাথার স্ক্যাল্পে ভালো করে ম্যাসাজ করে নিন। পরদিন সকালে শ্যাম্পু করুন। আমলাতে রয়েছে ভিটামিন সি, যা কোলাজেন তৈরিতে সাহায্য করে। চুলের বৃদ্ধি বাড়ায় সঙ্গে চুল কালোও করে।



LihatTutupKomentar